ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’ 

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ১০:২৩

ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’ 
ফাইল ছবি

রাজধানী ঢাকার বাতাসের মান আজও ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৫৬ স্কোর নিয়ে ৮ নম্বরে অবস্থান করছে ঢাকা। এই স্কোর বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

এছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ২০৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান পাকিস্তানের লাহোর, ১৮৩ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি এবং নেপালের কাঠমান্ডুর ১৭৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

উল্লেখ্য, বাংলাদেশে বায়ুদূষণ একটি নিত্যনৈমিত্তিক সমস্যা। শুষ্ক মৌসুমে বাতাসের গুণমান অস্বাস্থ্যকর হয়ে যায়। অন্যদিকে বর্ষাকালে এই মান কিছুটা উন্নত হয়।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত